বাজেটে কৃষিকে যান্ত্রিকীকরণে জোর দিতে হবে : ড. আহসান এইচ মনসুর

0
117

আগামী অর্থবছরের (২০২২-২৩) বাজেটে কৃষিকে যান্ত্রিকীকরণে জোর দিতে হবে বলে মন্তব্য করেছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

বুধবার (৩০ মার্চ) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এফবিসিসিআই ও আরটিভি যৌথভাবে আয়োজিত ‘বাজেটে প্রত্যাশা ২০২২-২৩’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ড. আহসান এইচ মনসুর বলেন, জমির পরিমাণ ও জনসংখ্যার চাপের দৃষ্টিকোণ থেকে কৃষিতে বাংলাদেশ অনেক ভালো করেছে, এটা অস্বীকার করার কোনও উপায় নেই। আমাদের উৎপাদন অনেক বেড়েছে। আমরা খাদ্যে হয়তো শতভাগ স্বয়ংসম্পূর্ণ না। কিন্তু প্রায় ৯২-৯৪ শতাংশ আমরা দেশেই উৎপাদন করি। অল্প কিছু আমদানি করতে হয়। এটা নিয়ে চিন্তার কোনও কারণ নেই।

সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, কৃষিতে আমাদের এ বছরের বাজেটে ভর্তুকির পরিমাণ অনেক বেড়ে যাবে। হয়তো ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। সমস্যা হচ্ছে এখান থেকে কমানোর তেমন সুযোগ নেই। একই সময় আমাদেরকে একটু ভাবতে হবে, ভর্তুকি যদি আমরা না দেই, উৎপাদন ব্যাহত হতে বাধ্য।

এক্ষেত্রে ড. আহসান এইচ মনসুর পরামর্শ দিয়ে বলেন, রেশনালাইজেশন করার সুযোগ থাকলে কৃষিমন্ত্রী তা ভেবে দেখতে পারেন। দ্বিতীয়ত, বিদ্যুৎ যদি আমরা সোলার করতে পারি, সেটা সাশ্রয়ী এবং গ্রিন গ্রোথ স্ট্র্যাটিজির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে।

তিনি বলেন, কৃষিকে এখন পর্যন্ত মাত্র ১ থেকে ২-৩ শতাংশ যান্ত্রিকীকরণে সীমত রয়েছে। এটাকে বৃহৎ পরিসরে করতে পারলে আমরা উৎপাদনশীলতা বাড়াতে পারব। কৃষক ও কৃষি অর্থনীতি দুটোই উপকৃত হবে।

এফবিসিসিআই সভাপতি মো. জসিমউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এতে আরও বক্তব্য রাখেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটি (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

ব্যবসায়ী নেতাদের মধ্যে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসান, ডিসিসিআই-এর সভাপতি রিজওয়ান রহমান, বিসিআই-এর সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সাইফুল ইসলাম, বিকেএমইএ-এর কার্যনির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম।

অনুষ্ঠানে চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ছাড়াও দেশের বাইরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন ব্যবসায়ীরা। চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার থেকে যুক্ত হন দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুব আলম, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট খলিলুর রহমান, বিএসআরএম-এর ব্যবস্থাপনা পরিচালক আমের আলী হোসাইন।

রাজশাহী থেকে যুক্ত হন রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু, রংপুর থেকে থেকে যুক্ত হবেন রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু। এ ছাড়া অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন ফ্রান্স থেকে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার অব কমার্সের সভাপতি কাজী এনায়েত উল্লাহ, লন্ডন থেকে ছিলেন বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট বশির আহমেদ।

অনুষ্ঠানটি আরটিভির পাশাপাশি একযোগে আরটিভির ভেরিফায়েড ফেসবুক পেজে সম্প্রচার হয়। এ ছাড়াও আরটিভির ইউটিউব চ্যানেল Rtv News ও এফসিসিসিআই-এর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর ছিল আইএফআইসি ব্যাংক, কো-স্পন্সর সিটি গ্রুপ, বিএসআরএম ও মেঘনা গ্রুপ অব কোম্পানি।