মোংলায় কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’’র ৩৩তম মৃত্যুবার্ষিকী পালিত

0
104

সুমন, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’ এ গানের রচয়িতা তারুণ্য ও সংগ্রামের দীপ্ত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’।

আজ(শুক্রবার)সকাল ১০ টায় কবির মৃত্যুবার্ষিকী স্মরণে রুদ্র স্মৃতি সংসদের আয়োজনে কবির গ্রামের বাড়ি মোংলার মিঠাখালিতে সকালে র‍্যালী,কবির সমাধীতে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল দোয়া এবং রুদ্র স্মরনানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। স্মরণসভা শেষে রুদ্রের কবিতা আবৃত্তি ও রুদ্রের গান পরিবেশিত হয়। তারুণ্যর এ কবির অবিসস্মরণীয় শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম কবি-স্বীকৃতি। ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে তিনি চলে যান নিরুদ্দেশে। চলতি বছর তিনি একুশে পদকে(মরনোত্তর) ভূষিত হন। সাম্যবাদ, মুক্তিযুদ্ধ, ঐতিহ্যচেতনা ও অসাম্প্রদায়িকবোধে উজ্জ্বল তার কবিতা। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’ সহ অর্ধ শতাধিক গান রচনা ও সুর করেছেন।

এসময়ে মোংলা সাংস্কৃতিক জোটের সভাপতি সাবেক উপজেলা ভাইস-চেয়ারম্যান সাংবাদিক মোঃ নূর আলম শেখ,মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার,মিঠাখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাহমুদ হাসান ছোটমনি,রুদ্র মুহাম্মদ শহিদুল্লাহ’র ছোট ভাই সুমেল সারাফাত,মিঠাখালী ইউপি চেয়ারম্যান বাবু উৎপল কুমার মন্ডলসহ আরো অনেক উপস্থিত ছিলেন।