টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ

0
68

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ৪৭তম ম্যাচে আজ মুখোমুখি প্রতিবেশী দুই দেশ বাংলাদেশ-ভারত। বিশ্বকাপের সুপার এইটের এই ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ।

টস জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ ক্রিকেট দল। ওয়েষ্ট ইন্ডিজের অ্যান্টিগার নর্থ সাউন্ডে ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে হলে দুই দলের জন্যই জয়ের কোনো বিকল্প নেই। ভারত আজ হেরে গেলেও সমস্যা নেই। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলেও সেমিফাইনালে যেতে পারবে।

কিন্তু বাংলাদেশ আগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে ব্যাক ফুটে আছে। আজ ভারত এবং মঙ্গলবার আফগানিস্তানের বিপক্ষে জিততে না পারলে সেমিফাইনালের আগেই বিদায় নেবে টাইগাররা। সেই দিক বিবেচনায় ভারত-আফগানিস্তান দুটি ম্যাচই বাংলাদেশ দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এই ম্যাচে একটি অনন্য রেকর্ডরে সামনে দাঁড়িয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। অধিনায়ক হিসেবে এর আগে একাধিক রেকর্ড গড়েছেন রোহিত। ভারতীয় দলের অধিনায়ক হিসেবে সর্বাধিক টি-টোয়েন্টি ম্যাচ জয়ের কৃতিত্বও হিটম্যানের দখলে। আজ আরও একটি রেকর্ড গড়তে পারেন রোহিত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সর্বাধিক জয়ের নিরিখে ইংল্যান্ডের পল কলিংউডের সঙ্গে যৌথভাবে শীর্ষে রোহিত। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ১৭ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৮ ম্যাচে জয় পেয়েছেন। রোহিত ১০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ইতিমধ্যেই আটটি ম্যাচ জিতিয়েছেন। আজ বাংলাদেশের বিপক্ষে জিতলেই এককভাবে সেই রেকর্ডের অধিকারী হবেন রোহিত শর্মা।

সেই সঙ্গে বিশ্বকাপের এলিট লিস্টেও নিজের নাম অর্ন্তভুক্ত করতে পারবেন ভারতীয় অধিনায়ক। রোহিতের নেতৃত্বের চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত ৫ ম্যাচে অপরাজিত ভারত। এর মধ্যে চারটিতে জয় পেয়েছে ভারত। কোহলিদের একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

ভারত-বাংলাদেশ এই দুই দল অতীতে ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়। অতীতের সেই সাক্ষাতে ১৩টিতে জিতেছে ভারত আর একটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ।