রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও শীর্ষ জেনারেলের বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা

0
73

রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং শীর্ষস্থানীয় রুশ জেনারেল ভ্যালেরি গেরাসিমভের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালত এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২২ সালের ১০ অক্টোবর থেকে অন্তত ২০২৩ সালের ৯ মার্চ পর্যন্ত ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামোতে রুশ সশস্ত্র বাহিনীর দ্বারা পরিচালিত ক্ষেপণাস্ত্র হামলার জন্য এই দুজনকে (সের্গেই ও গেরাসিমভ) দায়ী করার যুক্তিসঙ্গত কারণ খুঁজে পেয়েছেন বিচারকরা।

ইউক্রেনের বেসামরিক ব্যক্তি এবং বেসামরিক লক্ষ্যবস্তুর বিরুদ্ধে হামলা চালানোর ব্যাপারে রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের অভিযোগ ছিল।

ইউক্রেনের মতো আইসিসির সদস্য নয় রাশিয়া। দেশটি বারবার বলেছে, ইউক্রেনের জ্বালানি অবকাঠামো ছিল তাদের বৈধ সামরিক লক্ষ্যবস্তু।

তবে বেসামরিক ইউক্রেনীয় এবং বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করার অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ৮৫১ দিনের মতো চলছে দেশ দুটির সংঘাত। এতে দুইপক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে।