কুষ্টিয়ায় ক্ষুদে বিজ্ঞানীদের গ্রিন ফেস্ট প্রদর্শণীতে ব্যারিস্টার গৌরব চাকী

0
90

কুষ্টিয়া প্রতিনিধিঃ কুষ্টিয়ায় গ্রিন পিপলস’র উদ্দ্যোগে ক্ষুদে বিজ্ঞানীদের পরিবেশবান্ধব আবিষ্কারের গ্রিন ফেস্ট প্রদর্শণী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ জুন) সকাল ১১টার দিকে কুষ্টিয়া শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে গ্রিন পিপলস এর আয়োজনে অনুষ্ঠিত প্রদর্শণীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী ব্যারিস্টার গৌরব চাকী। ফাহাদস টিউটরিয়ালের চেয়ারম্যান ফাহাদ হোসেন। সিলভার মেডিলিস্ট ওয়ার্ল রোবটিকস ফেস্টের আফজাল উদ্দিন খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুষ্টিয়া গ্রিন পিপলস’র সভাপতি তোহাবিন আছাদ দ্বীপ ও সঞ্চালনা করেন
সাধারন সম্পাদক জাকি জুহায়ের। এ অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের ক্ষুদে বিজ্ঞানীরা অংশ গ্রহন করেন। এখানে ডিজিটাল রোবটস, স্মার্ট ইভিএম মেশিন, সড়ক থেকে বিদ্যুৎ উৎপাদন যন্ত্র, গ্রিন হাউজ, চাষীর ফসল উৎপাদনে মাটি পরীক্ষা, বৃষ্টি হওয়ার নির্দেশনা সহ বেশ কয়েকটি পরিবেশবান্ধব আবিষ্কার ছিলো। প্রতিটি ক্ষুদে বিজ্ঞানীর প্রজেক্ট পরিদর্শন করেন ব্যারিস্টার গৌরব চাকী।

শিক্ষার্থীদের পরিবেশবান্ধব নানা আবিষ্কারের বিষয়ে ব্যারিস্টার গৌরব চাকী বলেন, যে কোনো চেষ্টা এক দিনের জন্য নয়৷ উদ্ভাবন ও চেষ্টার ধারাবাহিকতা বজায় রাখতে হবে৷ শুধু পাঠ্য বই নয় বরং বইয়ের বাইরের বিচিত্র বিষয় নিয়েও উদ্ভাবনী চিন্তা করতে হবে৷ তোমরা আজকের ক্ষুদে বিজ্ঞানী কিন্তু আগামীর সম্ভাবনা৷ আগামীর প্রযুক্তিনির্ভর পৃথিবীকে তোমরাই নেতৃত্ব দেবে৷

ব্যারিস্টার গৌরব চাকী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রতিশ্রুতি ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এ প্রজন্মই অগ্রণী ভূমিকা পালন করবে। আজকের ক্ষুদে বিজ্ঞানী ও উদ্ভাবকদের উদ্ভাবনী চিন্তা এবং বিজ্ঞান ও প্রযুক্তি চর্চার মাধ্যমেই দেশ পৌঁছে যাবে উন্নতির শিখরে।

তিনি বলেন, আজকের তরুণ সমাজের মধ্যে লুকিয়ে রয়েছে অপার সম্ভাবনা। এই সম্ভাবনার বিষয়ে কুষ্টিয়ায় একটি বিজ্ঞানাগার স্থাপনের বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি ও কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতাকে অবগত করে বাস্তবায়ন করার বিষয়টি আমলে নেন তিনি। বিজ্ঞান চিন্তায় উজ্জীবিত এই প্রজন্ম দেশকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়। এর মধ্য দিয়েই বাস্তবায়িত হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা।