বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলল নিউইয়র্ক টাইমস

0
54

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি টেলিভিশন বিতর্কে দুর্বল পারফরমেন্সে পর বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে নির্বাচন থেকে সরে যাওয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। গতকাল শুক্রবার প্রকাশিত এক মতামত কলামে এ আহ্বান জানানো হয়।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথমবারের মতো টেলিভিশন বিতর্কে মুখোমুখি হয়েছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও তার মূল প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্প। তবে বিতর্কে বাইডেনের পারফরমেন্স দেখে হতাশ হয়েছেন তার দল ডেমোক্রেট পার্টির নেতারাও।

নিউ ইয়র্ক টাইমসের সম্পাদক পরিষদ বলেছে, ‘প্রেসিডেন্ট বৃহস্পতিবার রাতে একজন মহান সরকারি কর্মচারীর ছায়া রূপে আবির্ভূত হয়েছেন। দ্বিতীয় মেয়াদে কী করবেন, তার ব্যাখা দিতে হিমশিম খেয়েছেন তিনি। হিমশিম খেয়েছেন ট্রাম্পের উসকানির জবাব দিতে। হিমশিম খেয়েছেন ট্রাম্পকে তার মিথ্যা কথা, ব্যর্থতা ও ভয়ানক সব পরিকল্পনার জন্য জবাবদিহি করাতে। একাধিকবার তিনি একটা বাক্য শেষ করতে গিয়ে সংগ্রাম করেছেন।’

নিউইয়র্ক টাইমস বলছে, ‘শ্রেষ্ঠ সরকারি কর্মচারী বাইডেন এখন যা করতে পারেন, তা হলো, তিনি পুনরায় নির্বাচন করছেন না—এই ঘোষণা দেওয়া।’

সম্পাদক পরিষদ অবশ্য বলেছে, যদি বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজনকেই বেছে নিতে হয়, তবে তারা ‘দ্ব্যর্থহীন বাছাই’ হিসেবে এখনো বাইডেনকে সমর্থন করবে।

এদিকে ডেমোক্রেট পার্টির নেতারা বলছেন, দীর্ঘ ৯০ মিনিটের উত্তেজনাপূর্ণ বিতর্কের শেষে ডেমোক্রেটিক প্রেসিডেন্টের সমর্থক ও মিত্ররা হতাশ ও আতঙ্কিত হয়ে পড়েছেন কেননা এই বিতর্কে বাইডেন হোঁচট খেয়েছেন, অস্বস্তিকরভাবে বিরতি নিয়েছেন এবং তার কথা বলার ধরণ ছিল বেশ নিচু স্বরে যার ফলে অনেকের তা বুঝতে কষ্ট হয়েছে প্রায়শই।

ডেমোক্র্যাটরা প্রশ্ন তুলেছেন, ৭৮ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত প্রার্থী হিসেবে বাইডেনকে দল সরাতে পারে বা সরানো উচিত কিনা।

সাবেক ডেমোক্র্যাট সিনেটর ক্লেয়ার ম্যাকক্যাসকিল এমএসএনবিসি-কে বলেন, ‘এই মুহূর্তে আমার একারই শুধু মন ভেঙে যাচ্ছে না। আজ রাতে অনেক মানুষই এই অনুষ্ঠান দেখেছেন এবং জো বাইডেনের জন্য তারা মর্মাহত। আমি জানি না, একে সমাধান করতে কিছু করা যেতে পারে কিনা।’