শ্রীনগরে আখের বাড়তি যত্নে লাভের স্বপ্ন

0
33
শ্রীনগরে আখের বাড়তি যত্নে লাভের স্বপ্ন

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে আখের পরিচর্যা করা হচ্ছে। ক্ষেতে আষাঢ়ের পানি আসার আগেই আখের বাড়তি যতেœ বিভিন্ন কাজকর্ম সেরে নিচ্ছেন স্থানীয় আখ চাষীরা। উপজেলার আটপাড়া, কল্লিগাঁও, তারাটিয়া, বীরতারা, সিংপাড়া, বেলতলী, সুফিগঞ্জ, তন্তর, পানিয়া, ব্রাহ্মণখোলাসহ বিভিন্ন স্থানে আখের আবাদ করা হচ্ছে।

আলুর সাথী ফসল হিসেবে আখ চাষ করে এখন লাভের স্বপ্ন দেখছেন তারা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছর উপজেলায় প্রায় ৩০০ হেক্টর জমিতে নানান জাতের আখ চাষ হয়েছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ক্ষেতে সারি সারি রিষ্টপুষ্ট আখ পরিপক্ক হচ্ছে। জমিতে বর্ষার পানি ঢুকার আগেই আখের মরাপাতা অপসারণ করে আখের ছোপের গোরায় উঁচু করে মাটি দেওয়া হচ্ছে। বীরতারা এলাকার আমিনুল ইসলাম জানান, প্রায় ৩০০ শতাংশ আলুর জমিতে সাথী ফসল হিসেবে আখের চারা রোপণ করেছেন তিনি। এবার উৎপাদিত আলুর কাঙ্খিত বাজার মূল্য পাওয়ায় আনন্দ প্রকাশ করেন। এখন একই জমিতে আখের ফলন আশানুরূপ হওয়ায় লাভের স্বপ্ন দেখছেন তিনি। জয়নাল শেখ, যতিন্ত্র দাস, দ্বীন ইসলাম, আবুল হোসেনসহ আখ চাষীরা জানায়, কিছুদিন পরেই জমিতে জোয়ারের পানি ঢুকে পড়বে। তাই আখের বাড়তি যতœ নিচ্ছেন তারা। ধারণা করা হচ্ছে আষাঢ়ের শেষের দিকে এখানকার আখের জমিতে পানি হবে। প্রতিবছর একই জমিতে আলুর সাথী ফসল আখ চাষ করেন। জানা যায়, শ্রাবণ, ভাদ্র, আশ্বিন ও কার্তিক মাস পর্যন্ত ক্ষেতের রসালো, সু-স্বাদু আখ কেনাবেচা করা হয়। মানবদেহের জন্য উপকারী এসব মিষ্টি আখের পিস প্রকার ভেদে স্থানীয় হাটবাজারে ২০-৪০ টাকা দরে বিকিকিনি হয়। আখের ভরা মৌসুমে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের শ্রীনগর ছনবাড়ি সংলগ্ন হরপাড়ায় জমে উঠে অস্থায়ী আখের।

স্থানীয় কৃষকরা ক্ষেতে উৎপাদিত আখের সিংহভাগই এই আড়তে বিক্রি করে থাকেন। এই অ লে ২৭ ও অমৃত জাতের আখের আবাদ বেশী হয়। স্থানীয় কৃষি অফিস সূত্র জানায়, স্থানীয়রা আলুর সাথী ফসল হিসেবে আখের চাষ করে থাকে। কৃষকরা নিজ উদ্যোগেই আখ চাষ করে। এখানে আখ চাষের ওপর সরকারিভাবে কোন সুযোগ-সুবিধা আসেনা। তবে আখের আশানুরূপ ফলন ও রোগমুক্ত রাখার জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হয়।