অনির্দিষ্টকালের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ

0
441

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সোমবার (১ জুলাই) থেকে সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে এ ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

রোববার (৩০ জুন) ইবি শিক্ষক সমিতির দিনব্যাপী পালিত কর্মবিরতিতে পহেলা জুলাই থেকে সর্বাত্মক আন্দোলনের কর্মসূচির ঘোষণা দেয়।

এসময় পহেলা জুলাই থেকে কর্মসূচির বিষয়ে জানতে চাইলে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ফেডারেশনের পক্ষ থেকে যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে আমরা তার সাথে একাত্মতা প্রকাশ করে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করবো। এখানে ক্লাস-পরীক্ষা সহ সকল কার্যক্রম বন্ধ থাকবে। এছাড়া আজকে আমাদের শিক্ষক সমিতির সাধারণ সভা রয়েছে। সেখান থেকে এবিষয়ে আমরা একটি ফরমাল ঘোষণা দিবো।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আমরা ফেডারেশনের বাইরের কেউ না। ফেডারেশনের সিদ্ধান্তই আমাদের সিদ্ধান্ত। ফেডারেশনের সাথে আমাদের সকল শিক্ষক একাত্মতা প্রকাশ করছে এবং কালকে থেকে সর্বাত্মক কর্মসূচি পালিত হবে। আমাদের শিক্ষকদের সেন্টিমেন্ট হলো দাবি না মানলে আরো বড় কী কর্মসূচি ঘোষণা করা যায় সে বিষয়ে চিন্তাভাবনা রয়েছে।

উল্লেখ্য, গত ২০ মে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তার ধারাবাহিকতায় ২৬ জুন বেলা সাড়ে ১১টায় ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এরপর ২৮ মে দুই ঘণ্টা এবং ২৫-২৭ জুন তিনদিন সারা দেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। তাছাড়া আজ ৩০ জুন পূর্ণ কর্মবিরতি পালন করা হচ্ছে।