দলদলিয়া গ্রামে খেলার মাঠ সংস্কারের জন্য সরকারের বিশেষ বরাদ্দের দাবি

0
9

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি: ফুলবাড়ী উপজেলা সংলগ্ন পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নের দলদলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠটি খেলার উপযোগী করতে সরকারের বিশেষ বরাদ্দের দাবী জানান এলাকার যুব সমাজ। এলাকার যুব সমাজের পক্ষে দলদলিয়া নাগরিক ফোরাম পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি আবেদন দেন।

আবেদনে তারা উল্লেখ করে বলেন এই ইউনিয়নের একমাত্র খেলার মাঠ দলদলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এর এই মাঠটি। পার্বতীপুর উপজেলার শেষ সীমানা ও ফুলবাড়ী উপজেলার শেষ সীমানা সংলগ্ন দলদলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। অল্প বৃষ্টিতেই মাটিতে পানি জমা হয়ে খেলার অনুপোযোগী হয়ে যায়, এছাড়াও এলাকার লোকজন মাঠটি ধানের খড় রাখার চাতাল এবং উঠান হিসেবে ব্যবহার করে, মাঠের সাইড দিয়ে চলাচলের রাস্তা থাকলেও অনেকেই মাঠের মাঝখান দিয়ে চলাচলের রাস্তাও সৃষ্টি করেছে, যার ফলে মাঠটি দিন দিন খেলার অনুপোযোগী হয়ে যাচ্ছে।

মাঠটি কে খেলার অনুপযোগী না করলে দিন দিন এলাকার যুব সমাজ খেলা থেকে বিমুখ হয়ে মাদক এবং বিভিন্ন রকম অপরাধের সঙ্গে সম্পৃক্ত হয়ে যাবে। দলদলিয়া নাগরিক ফোরামের পক্ষে মোঃ নুর আলম গত ২৭ জুন পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর মাঠ সংস্করণের দাবিতে একটি আবেদন করেন ।

এলাকার বয়স জোষ্ঠরা জানান এটি একটি ঐতিহ্যবাহী মাঠ দীর্ঘ কয়েক যুগ ধরে এই মাঠে খেলাধুলা করে আসছে এলাকার যুবসমাজ, আস্তে আস্তে মাঠটি খেলার অনুপযোগী হয়ে যাচ্ছে, আমরা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করছি মাঠটি কে খেলার উপযোগী করে তুলতে সংস্কারের জন্য বিশেষ বরাদ্দ দেওয়া হোক।

এ ব্যাপারে ঐ বিদ্যালয়ের সভাপতি মোঃ আশরাফুল আলমের সাথে কথা বললে তিনি জানান এই বিদ্যালয়টি শেষ সীমানায় হওয়ায় এখানকার স্থানীয় জনগণ কোন সুযোগ সুবিধা পাচ্ছে না। স্কুলের খেলার মাঠটি সরকারি অনুদান না পাওয়ায় খেলা ধুলার পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। এমনকি রাস্তাটিও পাকা করা হচ্ছে না। বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ও এলাকাবাসী বর্ষাকালে কাদার মধ্যে যাতায়াত করছে। একই কথা বলেন ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছাঃ নাছিমা খাতুন। তিনি জানান, বিদ্যালয়ের মাঠটি সংস্কার করা হলে এলাকার যুব সমাজ খেলায় মেতে থাকবে। মাদক থেকে দূরে থাকবে। কিন্তু কেউ এই এলাকার উন্নয়নকল্পে কোন খোঁজ রাখেননা।

এ বিষয়ে এলাকার যুবক মোঃ পাপ্পু জানান আমরা নিজ উদ্যোগে মাঠটি কে সংস্কার করছি এখনো মাঠের অনেক কাজ বাকি রয়েছে। বাকি কাজগুলো করতে আমরা জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অত্র ইউনিয়নের চেয়ারম্যানের সুদৃষ্টি কামনা করছি।