দোয়া কবুলের পাঁচ সময়

0
131

আল্লাহর নেয়ামতে পরিপূর্ণ সুন্দর এই পৃথিবী। সৌভাগ্যক্রমে শান্তির ধর্ম ইসলামে জন্মেছি আমরা। ইসলামী নিয়ম অনুসারে জীবন যাপন করলে, প্রতিটি কাজে সওয়াব মিলে।

মহান আল্লাহ আমাদের বিভিন্ন পরীক্ষায় ফেলে বিপদ-আপদের মাধ্যমে খাঁটি নেককার বান্দা হয়ে অনন্ত গন্তব্য স্থলে যাওয়ার শিক্ষা দিয়েছেন। নবী-রাসুল সাহাবিদের জীবনী থেকে আমরা সেসব জানতে পারি। তাই বিপদ-আপদ থেকে রক্ষা ও আল্লাহর সন্তুষ্টি অর্জনে বিভিন্ন আমল, জিকির ও দোয়া পাঠের শিক্ষা দিয়েছেন নবীজি (সা.)।

দোয়া করলে আল্লাহতায়ালা কবুল করেন। বান্দাকে সাহায্য করেন, প্রার্থিত বস্তু দান করেন। বান্দার আশা পূরণ করেন।

যদি রিজিক হালাল হয়, একাগ্রতার সঙ্গে দোয়া করা হয় এবং দোয়া করার পর ফলাফলের জন্য তাড়াহুড়া না করা হয়, তাহলে আল্লাহ তাআলার প্রতিশ্রুতি রয়েছে, তিনি অবশ্যই দোয়া কবুল করবেন।

দিন ও রাতের বিভিন্ন অংশে দোয়া কবুলের কথা বিভিন্ন হাদিসে বর্ণিত হয়েছে। যেমন-

এক. ফরজ নামাযের শেষে

আবু উমামা (রা.) বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে প্রশ্ন করলাম- হে আল্লাহর রাসুল! কোন্ সময়ের দুআ সবচেয়ে বেশি কবুল হয়?

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উত্তরে বললেন- রাতের শেষ প্রহরে এবং ফরজ নামাজের শেষে। (জামে তিরমিযী, হাদিস ৩৪৯৯; সুনানে কুবরা, নাসায়ী, হাদিস ৯৮৫৬)

এই হাদিস থেকে জানা যায়, দুই সময়ে দোয়া অধিক কবুল হয়। একটি হল, ফরজ নামাজের শেষে দোয়া করা। ফরজ নামাজের শেষে দোয়া করলে তা কবুল করা হয়। তাই নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গুরুত্বের সঙ্গে সে সময় দোয়া করতেন।

মুগীরা ইবনে শুবা (রা.) বলেন- নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাজের শেষে দোয়া করতেন। (আততারীখুল কাবীর, বুখারী ৬/৮০; আদদিরায়া, ইবনে হাজার ১/২২৫)