শ্রীনগরে ভাগ্যকুল-মাঠপাড়া সড়কে জলাবদ্ধতায় দুর্ভোগ

0
90

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ইউনিয়নে মাঠপাড়ায় প্রায় ১ কিলোমিটার সড়কে জলাবদ্ধতায় যাতায়াতে দুর্ভোগের শিকার হচ্ছেন এলাকাবাসী। সড়কটি ভাগ্যকুল বাজার ও শ্রীনগর-দোহার আ লিক সড়কের সংযোগ সড়ক হওয়ায় এই পথে হাজার হাজার মানুষের চলাচল রয়েছে। বিশেষ করে ইউনিয়নটির ৬নং ওয়ার্ড সদস্য’র বাড়ি পর্যন্ত সড়কটিতে বৃষ্টির প্রায় হাঁটু পানি জমে থাকতে দেখা গেছে।

পরিস্থিতির শিকার মানুষ জলাদ্ধতা উপেক্ষা করেই ইজিবাইক, মোটরসাইকেল, রিক্সা কিংবা পায়ে হেঁটেই সড়ক পাড়ি দিচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, পানি নিস্কাশনের কোন ব্যবস্থা না থাকায় সড়কটিতে বৃষ্টির পানি জমে থাকছে ।

জলাবদ্ধতায় সড়কে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। টানা বৃষ্টির ফলে সড়কের পানি উপচে বিভিনন্ন বসতবাড়িতে ঢুকে পড়ছে। অপরদিকে জলাবদ্ধতায় বাড়ছে পানিজনিত রোগ। জমে থাকা বৃষ্টির পানিতে বিষাক্ত মশা বংশ বিস্তার বেড়েছে। স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন এখানাকার বাসিন্দারা।

কয়েকজন পথচারী বলেন, সড়কের জলাবদ্ধতায় যান চলাচলে ব্যাহত হচ্ছে। অতিরিক্ত ভাড়া দিতে চাইলেও কোন অটোরিক্সার চালকও এই রাস্তায় আসতে চাননা। বাধ্য হয়েই হাঁটু পানি উপেক্ষা করেই হেঁটে চলা ফেরা করতে হচ্ছে তাদের। এলাকাবাসী জানায়, সামান্য বৃষ্টি হলেই সড়কটিতে পানি জমে। গত ৪ দিন থেমে থেমে হওয়া বৃষ্টিতে সড়কে পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এই অবস্থায় স্কুলের কোমলমতি শিক্ষার্থী ও বয়স্করা বেশী দুর্ভোগের শিকার হচ্ছেন।

স্থানীয় দোকানিরা জানান, ভাগ্যকুল বাজার থেকে ভাগ্যকুল ভূমি অফিস পর্যন্ত প্রায় ৫০০ ফুট পাকা সড়কেও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অপরদিকে ভাগ্যকুল বাজার থেকে মাঠপাড়া পর্যন্ত সংযোগ সড়কটির চিত্র আরো ভয়াবহ। এখানে পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় সড়কটি যেন খালে পরিনত হয়েছে। জনসাধারণের দুর্ভোগ লাঘবে পানি নিস্কাশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টজনদের সুদৃষ্টি কামনা করেছেন ভুক্তভোগীরা।
স্থানীয় ইউপি সদস্য মো. শাহ আলম সারেং জানান, গত বছর সড়কের পানি নিস্কাশনের জন্য ব্যক্তিগতভাবে পাইপ স্থাপন কনেছিলাম। স্থায়ী ড্রেনেজ ব্যবস্থা না থাকার ফলে সড়কে বৃষ্টির পানি জমছে। সড়কের জলাবদ্ধতা নিরসনে ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টজনদের সঙ্গে আলোচনা করা হচ্ছে।